২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ।। ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

রিপোর্টারের নাম : আমজেদ আলী লিটন, খুলনা ব্যুরো:
  • আপডেট টাইম : ১৩ জুলাই- ২০২০, ১১:১৮ পূর্বাহ্ণ
  • 73 দেখা

সুন্দরবনের আন্ধারমানিক এলাকা থেকে একটি মৃত বেঙ্গল টাইগার উদ্ধার করেছে বনবিভাগ। এটির মৃত্যুর কারণ খতিয়ে দেখছে বনবিভাগ। এজন্য, মৃত বাঘটির ফরেনসিক পরীক্ষা করা হচ্ছে। বন বিভাগের খুলনা বিভাগীয় বন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে জানান, বাঘটির পায়ে ক্ষত ছিল। তবে এটিকে গুলি করে বা বিষ প্রয়োগে হত্যা করা হয়নি।

বন বিভাগ জানিয়েছে, এক সপ্তাহ ধরে বাঘটি আন্ধারমানিক বন ফাঁড়ির আশপাশে ঘোরাফেরা করছিলো। সেখানকার পুকুর থেকে পানি খাচ্ছিলো। বন বিভাগের স্থানীয় কর্মীরা ভয়ে আর বের হয়নি। শুক্রবার দুপুরে এটির ঘোরাফেরার স্থানে মাছি উড়তে দেখে বন ফাঁড়ির কর্মীরা সেখানে গিয়ে বাঘটিকে মৃত অবস্থায় দেখতে পায়।

খুলনা জেলা প্রাণী সম্পদ কমকর্তা এস এম আউয়াল হক জানান, নারী বাঘটির বয়স হয়েছিলো ১৪ বছর। এটি লম্বায় ছিলো প্রায় সাত ফুট। ময়না তদন্ত শেষে বাঘটির চামড়া সংরক্ষণ করা হয়েছে। এদিকে, বাঘের এমন মৃত্যু নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। এ নিয়ে পাঁচ মাসের ব্যবধানে দুটি বাঘের মৃতদেহ উদ্ধার করেছে বন বিভাগ। গত ৩ ফেব্রুয়ারি সুন্দরবনের বাগেরহাটের শরণখোলা রেঞ্জের কাছ থেকে আরেকটি বাঘের মৃতদেহ উদ্ধার করেছিল বন বিভাগ। সেই বাঘটির এক পা বিচ্ছিন্ন ছিল। এর আগে গত বছরের আগস্টে আরেকটি বাঘের মৃতদেহ উদ্ধার করা হয়। সেটির গায়ে অবশ্য কোনো আঘাতের কোনো চিহ্ন ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সক্রান্ত অন্য খবর
shares